Search
Close this search box.
Search
Close this search box.

১৫+ লাভজনক ইউনিক বিজনেস আইডিয়া (Unique Business Ideas)

Last updated on February 10th, 2023

ইউনিক বিজনেস আইডিয়া

বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে চাকরি পাওয়া অনেক কঠিন। সেখানে দাঁড়িয়ে অনেকেই আবার অন্যের অধীনে কাজ করতে চায় না। তাছাড়া ব্যবসাতেও চলছে প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার সময়ে দেখা গেছে যারা আনকমন বা ইউনিক ব্যবসা করে তাদের ব্যবসায় সফলতা আসে বেশি।

এসব কিছু বিবেচনায় অনেকে ইউনিক ব্যবসার কথা চিন্তা করে। তবে কোথা থেকে শুরু করবে বা কি কাজ করবে যা অন্যদের থেকে ইউনিক হবে এসব বুঝতে পারে না। তাই আজকের আলোচনায় এসব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন।

কী বিজনেস করা যায়?

বর্তমানে লাভজনক ব্যবসার অভাব নেই। একটু বুদ্ধি খাটিয়ে মার্কেট পর্যালোচনা করলেই বহু ইউনিক ব্যবসার আইডিয়া পেয়ে যাবেন। আপনাকে ব্যবসায় লাভবান হতে হলে অবশ্যই গতানুগতিক ব্যবসা ছেড়ে ইউনিক বিজনেস শুরু করতে হবে। আজকের এই লেখায় Best Unique Business Ideas শেয়ার করা হয়েছে; এরমধ্যে থেকে পছন্দের ব্যবসাটি শুরু করতে পারেন।

সেরা ইউনিক বিজনেস আইডিয়ার তালিকা দেওয়া হলো

  1. কেক মেকিং 
  2. হ্যান্ড ক্রাফট 
  3. পার্লার ব্যবসা
  4. বিউটি প্রোডাক্টের ব্যবসা
  5. ই-কমার্স 
  6. ওয়েবসাইট তৈরি করা
  7. কম্পিউটার ট্রনিং সেন্টার
  8. কন্টেন্ট তৈরি
  9. YouTube Channel 
  10. হাতে গহনা তৈরি
  11. ই-বুক বিক্রি করা
  12. হোম মেইড মসলা বিক্রি করা
  13. হ্যান্ড পেইন্ড জামা বিক্রি করা
  14. ইভেন্ট ম্যানেজমেন্ট
  15. অনলাইনে মাছ বিক্রি করা
  16. নার্সারি ব্যবসা

কেক মেকিং

বর্তমানে মানুষ যেকোনো আনন্দ উৎসব পালন করে কেক কাটার মাধ্যমে। যেকোনো ধরণের ছোট বড় অনুষ্ঠানে কেক কাটা আছেই। তাই দিন দিন কেকের চাহিদাও বাড়ছে। এমতাবস্থায় কেকের ব্যবসা অনেক লাভজনক হতে পারে। 

কেকের ব্যবসা আপনি অনলাইন অফলাইন দুইভাবেই করতে পারবেন। অনলাইনে আপনি নিজস্ব পেজের মাধ্যমে কেক বিক্রি করতে পারবেন। তাছাড়া আপনার নিজস্ব পেজে কেকের ডেকোরেশন, কেক মেকিং এসবের ভিডিও বা টিউটোরিয়াল আপলোড করেও উপার্জন করতে পারবেন।

হ্যান্ড ক্রাফট

হ্যান্ড ক্রাফট হলো হাতে তৈরি বিভিন্ন জিনিস যা সাধারণত তৈরি করা হয় রিসাইকেলের মাধ্যমে বা অন্য কোনো উপায়ে। হাতে তৈরি এই ক্রাফট হতে পারে ঘর সাজানোর বিভিন্ন জিনিস, গহনা বা জামা।

এসব ঘরে নিজের হাতে বানিয়ে অনলাইন অফলাইনে বিক্রি করা যায়। সৌন্দর্যপ্রেমি মানুষের কাছে হ্যান্ড ক্রাফটের জিনিসপত্র বিক্রি করে আপনি অনায়াসেই লাভবান হতে পারবেন।

দেখুন: যেভাবে ফ্রিল্যান্সিং শিখে আয় করবেন

পার্লার ব্যবসা

বর্তমানে নারীরা হয়ে উঠছে সৌন্দর্যপ্রেমি। নিজেদেরকে সুন্দর দেখাতে আর হেলদি স্কিনের আশায় তারা পার্লারের সাহায্য নিচ্ছে। তাছাড়া বিয়ে ও বিভিন্ন অনুষ্ঠানে সাজ গোজ তো আছেই। তাই ইউনিক বিজনেস আইডিয়ার মধ্যে পার্লারও একটি হতে পারে।

বিউটি প্রোডাক্টসের ব্যবসা

বর্তমানে বিউটি প্রোডাক্টসের চাহিদা বাড়ছে। আশা করা যায় ভবিষ্যতে এর চাহিদা আরো বাড়বে। তাই অনলাইন অফলাইনে বিউটি প্রোডাক্টসের ব্যবসা অনেক লাভজনক হবে।

লাভজনক ইউনিক বিজনেস আইডিয়া
ইউনিক বিজনেস আইডিয়া: ই-কমার্স

ই-কমার্স 

ই-কমার্স মূলত ইন্টারনেটের মাধ্যমে পণ্য বা সেবা বিক্রি করা। ই-কমার্স করার মাধ্যমে আপনি ইন্টারনেটের মাধ্যমে আপনার পণ্য বিক্রি করতে পারনেন। মানুষ এখন অনলাইন ভিত্তিক হওয়ার ফলে ই-কমার্স ব্যবসা একটি গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছে। 

ওয়েবসাইট তৈরি করা

ওয়েবসাইট তৈরি করে আয় করাও ইউনিক বিজনেস আইডিয়ার একটি হতে পারে। আপনি ওয়েবসাইট ব্লগিং তৈরি করে পছন্দের বিষয়ে লেখালেখি করে আয় করতে পারেন। ওয়েবসাইট থেকে অনেকে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। তবে এটা সম্পূর্ণ নির্ভর করবে মেধা আর দক্ষতার উপর। 

কম্পিউটার ট্রেনিং সেন্টার

বর্তমানে যকোনো চাকরি করার আগে প্রয়োজন হয় কম্পিউটার বিষয়ে দক্ষ হওয়া। প্রতিটি মানুষেই কম্পিউটার শিখা আবশ্যক। এমতাবস্থায় কম্পিউটার ট্রেনিং সেন্টার একটি গুরুত্বপূর্ণ ব্যবসা। আপনি চাইলে একটি কম্পিউটার ট্রেনিং সেন্টারও দিতে পারেন।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা
বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা: কন্টেন্ট তৈরি

কন্টেন্ট তৈরি

কন্টেন্ট হতে পারে ফেইসবুক পেইজে বা ইউটিউবে বিভিন্ন ব্লগিং তৈরি বা ওয়েবসাইটে লিখা প্রকাশ। ওয়েবসাইটে লেখালেখির বিষয়টা তো আগেই বললাম, এখন বলি ফেইসবুক পেইজ বা ইউটিউবে ব্লগিং তৈরির বিষয়টি।

কন্টেন্ট বিভিন্ন ধরণের হতে পারে। কেউ দৈনন্দিন জীবনে যা করে তাই কন্টেন্ট আকারে পোস্ট করে। আবার কেউ মানুষের প্রয়োজনীয় কিছু কন্টেন্ট তৈরি করে। একটা পর্যায়ে ফেইসবুক বা ইউটিউব এটা থেকে খুব ভালো একটা সেলারি প্রধান করে।

দেখুন: কন্টেন্ট রাইটিং কী? কীভাবে কন্টেন্ট রাইটিং শুরু করবেন?

হাতে গহনা তৈরি 

সৌন্দর্যপ্রিয় মানুষের দিন দিন ঝোঁক বাড়ছে হাতের তৈরি বিভিন্ন গহনার প্রতি। যেমন গায়ে হলুদের ফুলের আর্টিফিশিয়াল গহনা, ফাল্গুনী গহনা, কাঠের তৈরি গহনা, মাঠির তৈরি গহনা ইত্যাদি।

এগুলো হাতে যত্নসহকারে তৈরি করা হয়। ফলে এগুলোর চাহিদা এখন অনেক বেশি। মানুষ এগুলোকে অনলাইন অফলাইন দুই জাগয়া থেকেই কিনে। আপনি চাইলে অনলাইন অফলাইন দুই জায়গাতেই হাতে তৈরি গহনার ব্যবসা নিতে পারেন।

ই-বুক বিক্রি করা

বই মানুষের সবসময়ই প্রিয়। বইপ্রেমী মানুষেরা সবসময়ই বইয়ের সন্ধানে ঘুরে। চোখের সামনে বই দেখলেই কিনতে মন চায় তাদের। কেমন হবে যদি অনলাইন ঘাটতে ঘাটতে সে তার পছন্দের একটা বই খুঁজে পায়?

ই-বুক হলো ইলেক্ট্রনিক বইয়ের সংক্ষিপ্ত রূপ। আপনি ই বুকের সাইট তৈরি করে উপার্জন করতে পারেন। 

দেখুন: ডিজিটাল মার্কেটিং কী? যেভাবে ডিজাটাল মার্কেটিং শিখবেন

হোম মেড মসলা বিক্রি করা 

বর্তমানে প্রায় সব খাবারেই মেশানো হচ্ছে ভেজাল। তেমনি মসলাতেও মেশানো হয় বিভিন্ন পাওডার আর তাকে আকর্ষণীয় করার জন্য মেশানো হয় বিভিন্ন রং। এসব কারণে মানুষের বাজারের খোলা মসলার প্রতি আস্থা উঠে গেছে।

এই দিক দিয়ে মানুষ খাঁটি মসলা পাওয়ার জন্য বাড়িতে তৈরি মসলার সাহায্য নিচ্ছে। তবে অনেকে এটা নিজে তৈরি করে নেওয়াটা জামেলা মনে করেন। তাই বিশ্বাসযোগ্য কারোর কাছ থেকে হোম মেড মসলা ক্রয় করতেই বেশি সাচ্ছন্দ্য বোধ করেন।

আমার কথাগুলোর মানে কি এতক্ষণে আপনি হয়ত বুজে গেছেন। হুম আমি হোম মেড মসলা বিক্রিকে ইউনিক বিজনেস আইডিয়ার দলে রাখতে চাই। এটা আপনি অনলাইন অফলাইন ব্যবসা হিসেবে বেচে নিতে পারেন আপনি যদি সততার সাথে হোমমেড মসলা বিক্রির ব্যবসা করেন তাহলে আপনার সফলতা নিশ্চিত। 

হ্যান্ড পেইন্ট জামা বিক্রি করা

হ্যান্ড পেইন্ড জামার মধ্যে পড়ে শাড়ি, কাপল ড্রেস, ত্রি পিচ, বাচ্চাদের জামা পাঞ্জাবি ইত্যাদি। আগেই বলেছি মানুষ সৌন্দর্যপ্রেমী। সেই সৌন্দর্যের খাতিরে বিভিন্ন জামায় হাতের কাজ অনেক পছন্দ করে। ভবিষ্যতে এর চাহিদা আরো বাড়বে। জামায় ফেব্রিক্স বা সুতোর কাজ জামাকে অসম্ভব সুন্দর করে তুলে। তাই আপনি এই কাজগুলো আয়ত্ত করে অনলাইন অফলাইনে ব্যবসা শুরু করে দিতে পারেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট

ইভেন্ট ম্যানেজমেন্ট হলো কোনো অনুষ্ঠানের বিস্তারিত পরিকল্পনা আর প্রক্রিয়া। বুঝিয়ে বলতে গেলে, কোনো অনুষ্ঠানের দায়িত্ব নিয়ে সেই অনুষ্ঠানের যাবতীয় কাজ নিজস্ব দল নিয়ে সম্পাদন করার প্রক্রিয়াকে ইভেন্ট ম্যানেজমেন্ট বলে। 

বর্তমানে শহরের পাশাপাশি গ্রামেও বিয়ে, জন্মদিন, বিবাহ বার্ষিকী ইত্যাদির অনুষ্ঠান বড় করে করা হয়। অনুষ্ঠানের দায়িত্ব নিজেরা নিলে অনুষ্ঠানের অরগানাইজন করতে করতে নিজেদের আনন্দটাই করা হয় না। শেষে দেখা যায় অরগানাইজেশনে দক্ষ না হওয়ায় অনুষ্ঠানে কিছু ত্রুটি থেকে যায়। তাই মানুষ নিজেদের অনুষ্ঠানটা নিজেরাই অরগানাইজেশন না করে দায়িত্ব দিয়ে দেয় ইভেন্ট ম্যানেজমেন্টের লোকদের। আগে এর প্রবণতাটা শহরে বেশি থাকলেও বর্তমানে গ্রামের লোকেরাও সুন্দর অরগানাইজেশের জন্য এই দায়িত্বটা ইভেন্ট ম্যানেজমেন্টের লোকদের দিয়ে দেয়। 

তাছাড়া সব দায়িত্ব না দিলেও ডেকোরেশনের জন্য হলেও ইভেন্ট ম্যানেজমেন্টের সাহায্য নিতে হয়। তাহলে তো আপনারা বুঝতেই পারছেন ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা কতটা ইউনিক বিজনেস আইডিয়া আর কতটা লাভবান হতে পারে।

লাভজনক ইউনিক বিজনেস আইডিয়া
লাভজনক ইউনিক বিজনেস আইডিয়া: ইউটিউব চ্যানেল

ইউটিউব চ্যানেল তৈরি

ইউটিউব চ্যানেলের কথা আগেই বলা হয়েছে। ইউটিউব চ্যানেলও ইউনিক বিজনেস আইডিয়ার একটি। আপনার যদি একটা মানসম্মত ইউটিউব চ্যানেল থাকে এইখান থেকে আপনি উপার্জন করতে পারবেন।

অনলাইনে মাছ বিক্রি করা

অনলাইনে মাছ বিক্রি করা? উফ কথাটায় মনে প্রশ্ন জাগলো যে এটা আবার কেমন ব্যবসা তাই না? কোনো কাজেই ছোট না আনন্দ করে করলে সব কাজেই ভালো আর এটা একটা আনন্দদায়ক ব্যবসাও। এটা সম্পূর্ণ ইউনিক একটা বিজনেস আইডিয়া। যদিও অনেকেই এখন ব্যবসা করছে তবে তাও এখনো ব্যবসায়ী সংখ্যা কম। তাহলে এখানে আপনার অবস্থান তৈরি করতে তেমন কষ্ট হবে না।

তবে এক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখা জরুরি। সাধারণ মাছ কেনো কেউ অনলাইন থেকে কিনতে যাবে? এসব মাছ তো তারা আশ পাশ থেকেই কিনতে পারে। তবে যখন ইউনিক বিজনেস আইডিয়ার মতো মাছগুলোও হয় ইউনিক। যেমন সাধারণ মাছের গন্ডি পেরিয়ে কিছু আনকমন মাছ বিক্রি করা যায় তাতে ব্যবসায় সফলতা আসবে। যেমন – সামুদ্রিক মাছ এর জন্য উপযুক্ত। কারণ সব অঞ্চলে এই মাছগুলো না পাওয়া যাওয়ায় মানুষ ঘরে বসে অনলাইন থেকে এগুলো কিনতে সাচ্ছন্দ্যবোধ করবে।

আরও দেখুন: গ্রাফিক্স ডিজাইন কী? যেভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন

নার্সারি ব্যবসা

ফুল বা গাছ মানুষের খুব সখের বিষয়। অনেকে সব ধরণের গাছ লাগাতে ও তার যত্ন নিতে ভালোবাসে। আবার অনেকে ফুলের বাগান করতে ভালোবাসে। তাছাড়া গাছ আমাদের পরিবেশের জন্য অনেক উপকারী। সব দিক বিবেচনায় রেখে নার্সারি করাকে ইউনিক বিজনেস আইডিয়ার একটি ধরা যায়।

ব্যবসা করতে কত টাকা লাগবে?

কত মূলধন লাগবে সেটা সঠিক বলা কঠিন। তবে সামর্থ্য অনুযায়ী আপনার সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করবেন। ব্যবসা করতে টাকার প্রয়োজন অবশ্যই আছে তবে টাকার সাথে সাথে সততা, আন্তরিকতাও ব্যবসার মূলধন হিসাবে কাজ করে। তাই সততা আর আন্তরিকতার সাথে ব্যবসা করতে হবে। 

আমি কি ব্যবসা করতে পারব?

যেকোনো কাজের শুরুতে মনে একটাই প্রশ্ন ঘুরপাক খায় আমি পারবো তো? আসলে এ কথাটাই আমাদের দুর্বল করে দেয় যে আমি পারবো তো? আপনার চিন্তাটা তো এমনও হতে পারতো যে না আমি পারবই। নিজেকে কখনো ছোট না ভেবে নিজের উপর আত্মবিশ্বাস রাখতে হবে। কোনো ব্যবসাই এক দিনে সাফল্য পাওয়া যায় না। সাফল্য পেতে হলে প্রয়োজন চেষ্টা, পরিশ্রম, দৈর্য্য বর আত্মবিশ্বাস। 

শেষ পরামর্শ

আমি এইখানে অনেকগুলো বিজনেস আইডিয়ার কথা তুলে ধরেছি। তবে আপনি তো আর সব বিষয়ে কাজ করবেন না, তাই নিজেকে যাচাই করুন। বুঝোন আপনি কোন সেক্টরে ভালো। কোন কাজটা আপনার জন্য সহজ মনে হয়। তারপর কাজ করুন। এই ইউনিক বিজনেস আইডিয়াকে কাজে লাগাতে পারলে সফলতা আসবেই।

Share this article

Content Writer
Studies at Rampur Anwara High School
Lives in Mymensingh, Bangladesh
একজন শিক্ষার্থী হওয়ার পাশাপাশি কবিতা ও গল্প লিখতে ভালোবাসি। লেখালেখি নিয়ে পরিচিত হওয়ারও একটা তাগিদ কাজ করে আমার মাঝে। তারই তাড়নায় স্টাডিকরো ব্লগ সাইটে লেখালেখি শুরু করি। যতদিন সম্ভব স্টাডিকরো’র সাথে থাকবো।
Comments
guest
2 Comments
Inline Feedbacks
View all comments
Nusrat Nishat
Nusrat Nishat

I want to do content creation.

Thanks for this post.

StudyKoro
Admin
StudyKoro
Reply to  Nusrat Nishat

Good decision.

Related articles

জার্মানিতে আউসবিল্ডুং Ausbildung in Germany

জার্মানিতে আউসবিল্ডুং (সকল তথ্য) – Ausbildung in Germany

জার্মানি তার উচ্চ-মানের শিক্ষা এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচির জন্য বিখ্যাত। জার্মান শিক্ষাব্যবস্থায় সবচেয়ে বেশি চাওয়া-পাওয়ার একটি পথ হল আউসবিল্ডুং। এই ব্লগে, আমরা আপনাকে জার্মানিতে একটি Ausbildung-এর জন্য আবেদন করার প্রক্রিয়ার

চাকরির ইন্টারভিউতে সফল হবার কৌশল

চাকরির ইন্টারভিউতে সফল হবার কৌশল: আপনার স্বপ্নের চাকরি লুফে নিন 

চাকরির ইন্টারভিউ হলো চাকরি খোঁজার প্রধান কাজ ও প্রাথমিক ধাপ । প্রায়ই আপনি আপনার স্বপ্নের চাকরি সুরক্ষিত করবেন কিনা তা নির্ধারণ করে একটি সফল ইন্টারভিউ। এটি এমন সময় যখন আপনার

কানাডা স্টুডেন্ট ভিসা

কানাডা স্টুডেন্ট ভিসা ২০২৪: যোগ্যতা, আবেদন প্রক্রিয়া এবং খরচ

কানাডা একটি বৈচিত্র্যময় এবং সুন্দর পরিবেশে উচ্চ মানের শিক্ষা অন্বেষণকারী আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য শীর্ষস্থানীয় গন্তব্য হিসেবে পরিচিতি লাভ করেছে। এর বিশ্ব-বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং কলেজ, সমৃদ্ধ সাংস্কৃতিক অভিজ্ঞতা এবং সুবিস্তীর্ণ ল্যান্ডস্কেপ

English blog

ক্যাটাগরি

অনুসন্ধান করুন

সঠিক কিওয়ার্ড লিখে খুঁজে নিন আপনার দরকারি পোস্টটি!

Report this article

Let us know if you notice any incorrect information about this article or if it was copied from others. We will take action against this article ASAP.

Share this page
ইউনিক বিজনেস আইডিয়া

১৫+ লাভজনক ইউনিক বিজনেস আইডিয়া (Unique Business Ideas)

https://www.studykoro.com/unique-business-ideas/

Report this book

Let us know if you notice any incorrect information about this PDF book. Also, please let us know if the given PDF file is banned for sharing; we will remove it as soon as possible. 

User Profile Picture

YourName