Search
Close this search box.
Search
Close this search box.

মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

Last updated on July 23rd, 2023

হাজিরা খাতা APK

হাজিরা খাতা – Attendance Sheet বাংলা ভাষায় প্রথম ও পূর্ণাঙ্গ স্কুল ম্যানেজমেন্ট অ্যাপ। হাজিরা খাতা অ্যাপটি একটি রেজিস্টার খাতার মতো। বলা যেতে পারে এটি একটি ডিজিটাল রেজিস্টার খাতা। এটির নির্মাতা এ.কে.এম. তরিকুল ইসলাম। এটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার জন্য বিশেষভাবে তৈরি। অ্যাপটির সাহায্যে যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা যেতে পারে। এটি শিক্ষক ও অভিভাবকদের জন্য বিশেষ ভাবে নির্মাণ করা হয়েছে। অভিভাবকগণ অ্যাপটির সাহায্যে সার্বক্ষণিক শিক্ষার্থীর ফলাফল ও উপস্থিতির ব্যাপারে তথ্য জানতে পারবেন এবং এই অ্যাপটি মাধ্যমে শিক্ষকগণ-

  1. ক্লাসের উপস্থিতি নিতে পারবেন।
  2. অভিভাবক এবং শিক্ষার্থীদের এস.এম.এস পাঠাতে পারবেন।
  3. শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি করতে পারবে—যেন শিক্ষার্থীর সকল তথ্য সংরক্ষণ করতে পারবেন।
  4. ক্লাসের বেতন, ভাতা, চাঁদা, এবং টাকা-পয়সা বিষয়ক হিসাব নিকাশের কাজ করতে পারবেন।
  5. এডমিট কার্ড তৈরি এবং প্রিন্ট করতে পারবেন।
  6. শ্রেণী উপস্থিতির রিপোর্ট C.S.V ফাইল আঁকারে ডাউনলোড করতে পারবেন এবং নিজের ইচ্ছামত এই ফাইলগুলোকে কাজে লাগাতে পারবেন।

আজ আমরা এই অ্যাপের ব্যবহারবিধি ও রিভিউ বিস্তারিত জানব।

হাজিরা খাতা APK Overview 

হাজিরা খাতা অ্যাপ সহজেই ব্যবহার করা যায় এবং ইন্টারফেসটি সাধারণ এবং ইউজার ফ্রেন্ডলি। আপনি অ্যাপটি ডাউনলোড করতে পারেন এবং আপনার অ্যাকাউন্ট তৈরি করতে পারেন খুব সহজ ভাবে। একবার আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, আপনি আপনার প্রতিষ্ঠানের তথ্য, নিয়োগ, বেতন, ছুটি, পরীক্ষা এবং অন্যান্য শিক্ষা সম্পর্কিত তথ্য যোগ করতে পারেন।

App হাজিরা খাতা – Attendance Sheet 
Developer A.K.M Tariqul Islam
Ratings 4.2
Installs 50K+ 
Category School Management 
Get it onGoogle Play Store 

হাজিরা খাতা অ্যাপের ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেসটি আপনার সমস্যার উপরে ফোকাস করে এবং আপনাকে সমস্যা সমাধানের জন্য সরল দিকনির্দেশনা প্রদান করে। অ্যাপটি আপনাকে বিভিন্ন ড্যাশবোর্ড সরবরাহ করে যা আপনাকে ছাত্র/শিক্ষক সম্পর্কিত তথ্য প্রদর্শন করে। অ্যাপটি আরও কিছু সুবিধা দেয়, যেমন- এডমিট কার্ড তৈরি এবং প্রিন্ট করা, শ্রেণী উপস্থিতির রিপোর্ট CSV ফাইল আকারে ডাউনলোড করা, এবং নিজের ইচ্ছামত এই ফাইলগুলোকে কাজে লাগানো এই ফিচারগুলো আপনার প্রতিষ্ঠান পরিচালনা করতে অনেক সহায়তা করবে।

আরও দেখুন: সেরা ইসলামিক অ্যাপ ডাউনলোড

হাজিরা খাতা অ্যাপে যা যা আছে

আপনি মক্তব, বেসরকারি মাদ্রাসা, সরকারি মাদ্রাসা, কিন্ডারগার্টেন, বেসরকারি প্রাইমারি স্কুল, বেসরকারি মাধ্যমিক স্কুল, বেসরকারি কলেজ, সরকারি প্রাইমারি স্কুল, সরকারি মাধ্যমিক স্কুল, সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট কোচিং সেন্টার, প্রাইভেট ট্রেনিং সেন্টার সহ সকল ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনায় এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারবেন। হাজিরা খাতা অ্যাপটি ব্যবহারে যেসকল সুবিধা পাবেন:

১) রিপোর্ট, আর্থিক লেনদেনের হিসাব, ডকুমেন্ট তৈরি: এটির মাধ্যমে চাইলে আপনার সকল তথ্য C.S.V ফাইল আকারে দেখতে পারবেন এবং অন্য যেকোনো সফটওয়ারে (মাইক্রোসফট এক্সেল, গুগল শীট, মাইক্রোসফট অফিস) নিয়ে কাজ করতে পারবেন। এতে রাখা যাবে বেতন, ভাতা, চাঁদাসহ সকল আর্থিক লেনদেনের হিসাব। আপনি চাইলে এডমিট কার্ডসহ যাবতীয় ডকুমেন্ট বানিয়ে ফেলতে পারবেন চোখের নিমিষেই।

২) এস.এম.এস এর ব্যবস্থা: এতে আছে উপস্থিতি নেয়ার পর বা যেকোনো জরুরি খবর এসএমএস এর মাধ্যমে অভিভাবকদের জানিয়ে দেয়ার ব্যবস্থা।

৩) প্রাতিষ্ঠানিকভাবে ব্যবহার করে থাকছে সার্ভিস চার্জ উপার্জনের সুযোগ: অভিভাবকদের হাজিরা খাতার মাধ্যমে সেবা প্রদান করে আপনিও উপার্জন করতে পারেন সার্ভিস চার্জ।

৪) তথ্য ঝুড়ি: শিক্ষা বিষয়ক সকল তথ্যের প্রয়োজনীয় লিংকসমূহ প্রদান করা হয়েছে।

৫) শিক্ষক কথন: শিক্ষক হিসেবে আপনার ব্যক্তিগত মতামত, দিকনির্দেশনা, মূল্যায়ন, শিক্ষা বিষয়ক তথ্য, টিউটোরিয়ালসহ সকল কিছু এই অংশে লিখতে পারবেন। বাংলাদেশের শিক্ষক সমাজের সাথে যুক্ত থাকতে পারবেন। শিক্ষক কথন লিখতে অবশ্যই প্রথমে আপনাকে হ্যাশ দিয়ে “শিক্ষক কথন” লিখতে হবে। আপনার মতামত জানাতে যুক্ত হোন তাদের অফিসিয়াল গ্রুপে

৬) রুটিন: শিক্ষাঙ্গনে আপনার দৈনিক জরুরি কাজগুলোকে সঠিক সময়ে মনে করিয়ে দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

৭) পাঠ্যবই: সকল শ্রেণীর পাঠ্যবইয়ের পাশাপাশি শিক্ষক-সহায়িকা এবং ডিজিটাল কন্টেন্টের ব্যবস্থা করা হয়েছে।

৮) ডাটাবেজ তৈরি: আপনি চাইলে এখানে একটি ডাটাবেজ তৈরি করতে পারবেন। ডাটাবেজ তৈরির রয়েছে কিছু সুবিধা। যেমন- 

  • এক মিনিটেই উপস্থিতি নেওয়া, শ্রেণি উপস্থিতির রিপোর্ট দেখা, অভিভাবকদের রিপোর্ট জানানোর এবং রিপোর্ট প্রিন্ট করার সুবিধা।
  • আপনার ক্লাস রুটিন বানানোর সুবিধা। 
  • রেজাল্ট শীট তৈরী এবং প্রিন্ট করার সুবিধা।
  • আপনার ক্লাস ব্যবস্থাপনার সকল সুবিধাসহ আরও অনেক ফিচার।

৯) ডিজিটাল ডায়েরি: অভিভাবক/শিক্ষার্থী হিসাবে শিক্ষা প্রতিষ্ঠান থেকে হাজিরা খাতা অ্যাপের মাধ্যমে শিক্ষা বিষয়ক আপডেট যেমন- আজকের কী কী পড়া, কবে পরীক্ষা, শিক্ষার্থী প্রতিষ্ঠানে উপস্থিত ছিল কিনা, শিক্ষার্থীর বিষয়ে শিক্ষকের বিশেষ কোনো অভিমত, পরীক্ষার রেজাল্টসহ ইত্যাদি বিষয়ে আপডেট পেতে চাইলে প্রথমে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন। এই অ্যাপের ডিজিটাল ডায়েরি নামের ফিচারটি দিয়ে আপনি শিক্ষকের অ্যাপের সাথে কানেক্ট হয়ে শিক্ষা বিষয়ক সব তথ্যের সাথে আপডেটেড থাকতে পারবেন।

১০) হাজিরা খাতা এডমিন: যে প্রতিষ্ঠানে  রেজিস্ট্রেশনের আবেদন করছেন তার পদবি সিলেক্ট করুন। আপনি যদি প্রথমবার এই প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনি আরেকটি পদ পাচ্ছেন আপনার মূল পদের সাথে, তা হলো, “হাজিরা খাতা এডমিন।” “হাজিরা খাতা এডমিন” এই পদটির মাধ্যমে আপনি চাইলে অন্য শিক্ষকদের অ্যাপে অন্তর্ভুক্তি করা সহ যাবতীয় কাজ করতে পারবেন।

১১) শিক্ষার্থীর প্রোফাইল: প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা প্রোফাইল তৈরি করতে পারবেন। আপনি এখানে আপনার সকল ধরনের বেতন, ভর্তি ফি, পরীক্ষার ফি, পেমেন্ট কালেকশন, অন্যান্য টাকা পয়সার হিসাব রেকর্ড করতে পারবেন।

১১) প্রশ্নোত্তর: অ্যাপটি চালাতে গিয়ে যদি কোনোরূপ সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে গ্রুপে পোস্ট দিয়ে আপনার সমস্যার কথা জানান। এডমিন প্যানেলের মেম্বাররা যথাসম্ভব উত্তর দিয়ে সাহায্য করার চেষ্টা করবেন। প্রশ্ন করতে অবশ্যই শুরুতে প্রশ্ন লিখে হ্যাশ দিতে হবে। (গ্রুপ লিংক অ্যাপে পেয়ে যাবেন)

যেভাবে হাজিরা খাতা অ্যাপটি ব্যবহার করবেন 

১) Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করুন।

হাজিরা-খাতা-APP-1
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

২) এবার অ্যাপটি ওপেন করুন। ওপেন করার সময় আপনাকে অ্যাপটির কাজ ও সুবিধাগুলোর স্লাইড দেখানো হবে। চাইলে স্কিপ করুন। এবার “শিক্ষক হিসেবে ব্যবহার করতে চাই” অপশনে ক্লিক করুন।

হাজিরা খাতা - Attendance sheet-2
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

৩) এবার আপনাকে “লগিন” করতে হবে। এরপর অ্যাপটির সকল সুবিধা আপনি ভোগ করতে পারবেন। একাউন্টের মাধ্যমে আপনার তথ্যের নিরাপত্তা দেয়াই হলো ডেভেলপারের লক্ষ্য।

হাজিরা খাতা-3
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

৪) শ্রেণি কার্যক্রম অপশনে ক্লিক করুন।

হাজিরা খাতা-4
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

৫) এবার প্রাতিষ্ঠানিক প্রোফাইলে ক্লিক করুন এবং আপনার প্রতিষ্ঠান রেজিস্ট্রার করুন। বিস্তারিত তথ্য প্রদান করুন। আপনি প্রতিষ্ঠানে উপস্থিত থাকলে নিচে ক্লিক করে প্রতিষ্ঠানের জিপিএস লোকেশনটি সার্ভারে যুক্ত করুন। যদি উপস্থিত না থাকেন তাহলে পরে যেকোনো কার্য দিবসে প্রতিষ্ঠানে উপস্থিত হলে লোকেশন এড করতে পারবেন। রেজিষ্ট্রেশন আবেদন করার পর আপনার আবেদন যাচাই করে হবে। এক্ষেত্রে কিছুটা সময় প্রয়োজন। 

হাজিরা খাতা-5
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

৬) এবার আপনার রুটিন তৈরি করার পালা। রুটিন তৈরি করুন অপশনে ক্লিক করুন। বিভিন্ন ধরণের রুটিন আছে, যেমন: ক্লাস, পরীক্ষা ও প্রশাসনিক।

হাজিরা খাতা-6
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

৭) রুটিন বানান অপশনে ক্লিক করলে নিচের মতো ইন্টারফেস পাবেন। এখানে বিস্তারিত তথ্য প্রদান করুন। এবং সেভ করুন অপশনে ক্লিক করে সংরক্ষণ করুন।

হাজিরা খাতা-7
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

ব্যাস! এবার অন্য অপশানগুলো দেখা যাক।

৮) তথ্য ঝুড়ি অপশন হতে আপনি বাংলাদেশের সকল প্রায় সকল গুরুত্বপূর্ণ শিক্ষা সংক্রান্ত ওয়েবসাইটের লিংক পাবেন।

হাজিরা খাতা-9
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

৯) শিক্ষক কথন অপশন হতে আপনি শিক্ষক হিসেবে আপনার মতামত জানাতে পারবেন। 

হাজিরা খাতা-10
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

১০) পাঠ্যবই অপশন হতে বাংলাদেশের ১ম-১০ম শ্রেণি পর্যন্ত সকল শ্রেণীর শিক্ষা সহায়ক বই পেয়ে যাবেন। এটি এই অ্যাপের অসাধারণ একটি বৈশিষ্ট্য। 

হাজিরা খাতা-11
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

১১) আপনার রেজিষ্ট্রেশন এপ্রুভ হলে আপনি নিম্নোক্ত সুবিধাগুলো পাবেন।

হাজিরা খাতা-12
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

১২) বেতনের হিসেব রাখতে প্রথম অপশনটি ব্যবহার করতে হবে।

হাজিরা খাতা-13
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

১৩) ফলাফল তৈরি করতে ২য় অপশন ব্যবহার করুন।

হাজিরা খাতা-14
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

১৪) “এসএমএস পাঠান” অপশন ব্যবহার করে আপনি ইচ্ছে মতো শিক্ষার্থীদের এসএমএস পাঠাতে পারবেন বিনামূল্যে। 

হাজিরা খাতা-15
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

১৫) “উপস্থিতি রিপোর্ট দেখুন” অপশনে ক্লিক করে আপনার ইচ্ছে অনুসারে যেকোনো ছাত্রের উপস্থিতি রিপোর্ট দেখুন।

হাজিরা খাতা-16
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

এভাবে আপনি আপনার প্রয়োজন অনুসারে ব্যবহার করতে পারবেন সকল ফিচার।

হাজিরা খাতা-17
মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

আপনি যদি অভিভাবক বা শিক্ষার্থী হন তাহলে আপনি লগিন করুন এবং “আমি শিক্ষার্থী/অভিভাবক হিসেবে ব্যবহার করতে চাই” অপশনে ক্লিক করুন। আপনার শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন এবং ডিজিটাল ডায়েরি অপশনে ক্লিক করুন।

উপসংহার 

এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারযোগ্য এবং এটি আসলেই একটি উপকারী অ্যাপ্লিকেশন। এখানে আপনি প্রতিষ্ঠান পরিচালনাকারী হিসেবে ব্যবহার করতে পারেন এবং সমস্ত প্রয়োজনীয় তথ্য একসঙ্গে পরিচালনা করতে পারেন। অ্যাপের নতুন ভার্শনটিতে ডিজিটাল অভিভাবক ডাইরি নামের একটি ফিচার আনা হয়েছে যাতে করে আপনি আপনার শিক্ষার্থী, অভিভাবক সবার কাছে বিনা খরচে বার্তা পাঠাতে পারবেন। এক কথায় বলতে গেলে অসাধারণ একটি অ্যাপ। আপনি যদি শিক্ষক হন এবং আপনার শিক্ষা প্রতিষ্ঠান সহজে পরিচালনা করার জন্য ব্যবস্থাপনা অ্যাপ্লিকেশন খুঁজছেন তাহলে এটি আপনার জন্য যথেষ্ট।

Share this article

Content Writer
Studies at Natore Government Boys High School
Lives in Natore, Rajshahi
আমি কখনও হারিনি। হয় জিতেছি, না হয় শিখেছি।
Comments
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

Related articles

ব্লকচেইন কিভাবে কাজ করে

ব্লকচেইন কি: ব্লকচেইন প্রযুক্তি ডিজিটাল বিশ্বের এক বিপ্লব

আজকের দ্রুত বিকশিত ডিজিটাল ল্যান্ডস্কেপে, ব্লকচেইন প্রযুক্তি একটি গেম-চেঞ্জার হিসেবে আবির্ভূত হয়েছে। এর বিকেন্দ্রীকৃত এবং সুরক্ষিত প্রকৃতির সাথে, এটি শিল্পকে নতুন আকার দিচ্ছে এবং উদ্ভাবনী সমাধানের পথ প্রশস্ত করছে। এই

সামান্তরিকের পরিসীমা নির্ণেয়র সূত্র

সামান্তরিকের পরিসীমা নির্ণয়ের সূত্র

সামান্তরিকের পরিসীমা নির্ণয়ের সূত্র জানতে স্টাডিকরোতে আসার জন্য ধন্যবাদ। একদম সহজ ভাষায় সামান্তরিকের পরিসীমা নির্ণেয়র সূত্র বোঝানো হয়েছে এই পোস্টে। চলুন জেনে নিই সামান্তরিকের পরিসীমা নির্ণয়ের সূত্রটি। সামান্তরিকের পরিসীমা নির্ণয়ের

সামান্তরিক কাকে বলে

সামান্তরিক কাকে বলে ও বৈশিষ্ট্য

সামান্তরিক কাকে বলে ও সামান্তরিকের বৈশিষ্ট্য জানতে এই লেখাটি পড়ুন। সামান্তরিক কাকে বলে ও বৈশিষ্ট্য খুব সহজ সরল ভাষায় বর্ণনা করা হয়েছে এই ব্লগ পোস্টে। প্রথমেই জেনে নিন, সামান্তরিক কাকে

English blog

ক্যাটাগরি

অনুসন্ধান করুন

সঠিক কিওয়ার্ড লিখে খুঁজে নিন আপনার দরকারি পোস্টটি!

Report this article

Let us know if you notice any incorrect information about this article or if it was copied from others. We will take action against this article ASAP.

Share this page
হাজিরা খাতা APK

মোবাইল অ্যাপই এখন হাজিরা খাতা! হাজিরা খাতা APK

https://www.studykoro.com/hajira-khata-apk/

Report this book

Let us know if you notice any incorrect information about this PDF book. Also, please let us know if the given PDF file is banned for sharing; we will remove it as soon as possible. 

User Profile Picture

YourName