কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download – ড. রাগিব সারজানি | Quran Hifz Korben Jevabe

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download

Table of Contents

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download বইটা পড়ে জানতে পারবেন কুরআন হিফজ করবেন কীভাবে। ড. রাগিব সারজানি (Dr. Ragib Sarjani) কুরআন হিফজ করবেন যেভাবে বইটাতে খুবই সুন্দর ও কার্যকরী কৌশল শেয়ার করেছেন। মাকতাবাতুল হাসান প্রকাশনী (Maktabatul Hasan Publication) কুরআন হিফজ করবেন যেভাবে বইটা প্রকাশ করেছে। 

ড. রাগিব সারজানির লেখা কুরআন হিফজ করবেন যেভাবে PDF বইটার রিভিউ ও Download Link থাকছে StudyKoro এর এই আর্টিকেলে।

কুরআন হিফজ করবেন যেভাবে Book Specification

Titleকুরআন হিফজ করবেন যেভাবে
Authorড. রাগিব সারজানি
Publisherমাকতাবাতুল হাসান
Languageবাংলা
ISBN9789848012444
Countryবাংলাদেশ
Edition2020
Qualityপেপারব্যাক
FormatPDF, eBook
Pages80
কুরআন হিফজ করবেন যেভাবে

কুরআন হিফজ করবেন যেভাবে PDF বইয়ের অনুবাদকের কথাঃ

আল্লাহ সুবহানাহু তাআলা বলেন, “নিশ্চয় আমিই কুরআন নাজিল করেছি আর আমিই তা হেফাজত করব।” [সুরা হিজর : ৯] কুরআন একমাত্র গ্রন্থ, যার হেফাজতের দায়িত্ব স্বয়ং আল্লাহ তাআলা গ্রহণ করেছেন। এটি আসমানি প্রতিশ্রুতি। আর আল্লাহ কখনাে প্রতিশ্রুতি ভঙ্গ করেন না। [সুরা আলে ইমরান : ৯] আল্লাহ রাব্বল আলামিন তাঁর প্রতিশ্রুতি পূরণে কুরআন সংরক্ষণের বিস্ময়করসব ব্যবস্থা গ্রহণ করেছেন। যেমন তিনি উম্মাহর বহু সন্তানের বুকে কুরআনের ছবি এঁকে দিয়েছেন আর তাকে করেছেন সহজ , এর হিফজকে করেছেন আয়ত্তসাধ্য। ফলে কুরআনের শব্দ আজও সংরক্ষিত, অর্থ সুরক্ষিত এবং কুরআনের আমলি রূপ উম্মাহর মাঝে প্রতিষ্ঠিত। 

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download

এমনইভাবে যে ভাষায় কুরআন অবতীর্ণ হয়েছে, সে ভাষা ও তার পরিবেশ – পারিপার্শ্বিকতাও সুরক্ষিত, যে মহান ব্যক্তিত্বের ওপর তা অবতীর্ণ হয়েছিল, তাঁর জীবনচরিতও অবিকৃত, এমনকি যাদের সম্বােধন করে এসেছে ঐশী এ বার্তা, তাদের জীবনেতিহাস পর্যন্ত আমাদের নিকট অযাচিত হস্তক্ষেপ থেকে মুক্ত অবস্থায় বিদ্যমান। আজ চৌদ্দশত বছর পরেও শত-হাজার-লাখ মুসলিম সন্তান এ গ্রন্থ বুকে ধারণ করে আছে। হাজারাে কূটপ্রচেষ্টা ও ষড়যন্ত্র, হাজারাে যুদ্ধ ও ধ্বংসযজ্ঞ কুরআনের প্রতিরূপকে বিকৃত করতে পারেনি। বস্তুত, কুরআন একটি পরশপাথর — এর সংস্পর্শে যা আসে, যে আসে, সবই দামি ও মর্যাদাবান হয়ে ওঠে।

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download - ড. রাগিব সারজানি
কুরআন হিফজ করবেন যেভাবে

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Book 

যে মাসে এ কুরআন অবতীর্ণ হয়েছে, সে মাস বাকি এগারাে মাসের চেয়ে শ্রেষ্ঠ; যে রাতে এ কুরআন এসেছে, সে রাত অন্যসব রাতের তুলনায় মর্যাদাপূর্ণ; যে নবীর ওপর এ কুরআন অবতীর্ণ হয়েছে, তিনিও সর্বশ্রেষ্ঠ এবং শেষ ও সমগ্র জাহানের দায়িত্বপ্রাপ্ত। এমনকি ইসলামের চৌদ্দশ বছরের সােনালি ইতিহাসে যারা যেকোনােভাবে কুরআনের সংস্পর্শে এসেছে, তারাই সফলকাম হয়েছে — পৌঁছে গেছে মর্যাদার শিখরে …। দ্বীনি ইলমের সমৃদ্ধি – প্রত্যাশী প্রতিটি ব্যক্তির জন্যই কুরআন ও হাদিসের “নুসুস” টেক্সট) মুখস্থ থাকা অত্যন্ত জরুরি বিষয় । হিফজুল কুরআন এবং হিফজুল হাদিস দুটোই এ ক্ষেত্রে সমানভাবে দরকারি । 

কুরআন হিফজ করবেন যেভাবে বই

তবে কুরআনুল কারিমের হাফেজ প্রতিটি মানুষ আল্লাহ পাকের পক্ষ থেকে বিশেষ মর্যাদাপ্রাপ্ত ‘ কুরআন – সংরক্ষণকারী দলের অন্তর্ভুক্ত হবেন — কারণ, তিনি তাদের এক মহা নিয়ামতে ঋদ্ধ করে এই মূল্যবান গ্রন্থের হাফেজ বানিয়েছেন, তাদের সম্মান বৃদ্ধি করেছেন আর তাদের পুণ্যের ভাগ করেছেন সমৃদ্ধ; মুমিন জাতিকে নির্দেশ প্রদান করেছেন, তারা যেন তাদের মর্যাদা দান করে, অন্যদের ওপর তাদের অগ্রাধিকার প্রদান করে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একাধিক হাদিসে বিষয়টি বর্ণনা করেছেন। যেমন তিনি বলেন, “আল্লাহ তাআলা এ গ্রন্থের দ্বারা কাউকে সম্মানিত করেন, কাউকে করেন অপদস্থ।” ড . রাগিব সারজানি বর্তমান সময়ের একজন আলােচিত লেখক ; নন্দিত ইতিহাসবিদ। তাঁর মতাে বরেণ্য মানুষ এর বৈষয়িক গুরুত্ব অনুধাবন করে শ্রেষ্ঠ হাফেজদের অভিজ্ঞতা এবং ব্যক্তিগতভাবে গবেষণালব্ধ বিষয়াদির মাধ্যমে বক্ষ্যমাণ পুস্তিকা রচনা করেছেন। পুস্তিকা না বলে একে বরং একটি রুটিন বা কার্যবিধি বলা যায়। 

আরো দেখুন:

কুরআন হিফজ করবেন যেভাবে

আমি মনে করি, হিফজুল কুরআনে আগ্রহী প্রতিটি ব্যক্তির কুরআনের সাথে এই ছােট্ট পুস্তিকাটি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষত যারা সময় পার করে ফেলেছেন — জাগতিক ব্যস্ততার কারণে আর হিফজের সুযােগটুকু পাচ্ছেন না । যারা কলেজ ভার্সিটিতে পড়ছেন অথবা যাপিত জীবনের গােলকধাঁধায়। এমনভাবে আটকে গেছেন, যেখানে হিফজুল কুরআনের আগ্রহ থাকা সত্ত্বেও সাহস করতে পারছেন না তাদের জন্য পুস্তিকাটি মাইলফলক হিসেবে কাজ করবে। হিফজুল কুরআনের আদ্যোপান্ত শেষ করতে যতগুলাে স্তর অতিক্রম করা প্রয়ােজন, যতগুলাে রুটিন ও কর্মবিধি প্রস্তুতকরণের দরকার, বইটিতে প্রায় সবই তিনি আলােচনা করেছেন।

লেখক যেহেতু বরেণ্য মানুষ, পাশাপাশি তিনি নিজে একজন হাফেজ, তাই কুরআনের কোন অনুলিপি সংগ্রহ করবেন, কীভাবে কোথা থেকে শুরু করবে, কতদিন সময় বেঁধে নেবেন, কীভাবে ইয়াদ (স্মরণ) রাখবেন, কোন পর্যায়ের মেধাসম্পন্ন লােকের কী পরিমাণ পড়তে হবে, ব্যস্ততার মাঝেও কীভাবে সময় বের করে নিতে হবে ইত্যাদি — সব বিষয়েই তিনি বিন্যস্ত নীতিমালা প্রস্তুত করে দিয়েছেন, বন্ধুবৎসল শিক্ষকের মতাে পরামর্শ দিয়ে বাধিত করেছেন। 

কুরআন হিফজ করবেন যেভাবে : ড. রাগিব সারজানি

যে – কোনাে তবে পুস্তিকাটিতে উল্লেখিত আয়াত, হাদিস ও বাণীসমূহের সূত্র উল্লেখ করা ছিল না। তাই অন্বেষণপূর্বক সেগুলাের সূত্র সংযুক্ত করে দেওয়া হয়েছে, পাশাপাশি শেষে গ্রন্থসূত্রও উল্লেখ করা হয়েছে। এ ছাড়া, যে – সমস্ত কথা ব্যাখ্যামূলকভাবে বৃদ্ধি করা হয়েছে, সেখানে তৃতীয় বন্ধনী [ ] ব্যবহার করা হয়েছে। আমি বলব, ছােট্ট এই পুস্তিকাটি একবার পড়ে সেলফে তুলে রাখার মতাে নয়; বরং হিফজ – প্রত্যাশী প্রতিটি ব্যক্তির কুরআনের সাথেই তা থাকা উচিত। বইটি মুসলিম ভাই – বােনদের ঘরে ঘরে পৌঁছে যাক, এটাই আমাদের কামন। ছাপার হরফে আমি একদমই নবীন। এটি আমার অনূদিত প্রথম বই। অতএব, ভুলত্রুটি থেকে যাওয়া একদম স্বাভাবিক। 

Quran Hifz Korben Jevabe PDF Download

আশা করি, বইটির কোনাে কথায় বা শব্দ ও বাক্যচয়নে কোনাে অসংগতি অনুভূত হলে বিজ্ঞ পাঠক আমাদের সে বিষয়ে অবহিত করবেন। কলেবর ছােট্ট হলেও প্রথম বই হিসেবে কুরআনুল কারিম সংশ্লিষ্ট কাজ করতে পেরে আমি আপ্লুত। মাকতাবাতুল হাসানের যারা বইটি প্রকাশের পেছনে শ্রম দিয়েছেন, আল্লাহ তাদের উত্তম বিনিময় দিন । পরিশেষে, নন্দিত লেখক ড. রাগিব সারজানির পথনির্দেশে শুরু হােক আপনার হিফজের পথচলা — আমিন। 

–দোয়ার মুহতাজ ও সাদিক ফারহান

Dr. Ragib Sarjani কুরআন হিফজ করবেন যেভাবে
Dr. Ragib Sarjani

ড. রাগিব সারজানি (Dr. Ragib Sarjani)

ড. রাগিব সারজানি ১৯৬৪ খ্রিষ্টাব্দ মিশরে জন্মগ্রহণ করেন। ড. রাগিব সারজানি মিশরের বিশিষ্ট ইতিহাসবিদ ও একজন আধুনিক আরব লেখক। তিনি ১৯৮৮ খ্রিস্টাব্দে গ্রাজুয়েশন সম্পন্ন করার পর পবিত্র কুরআন হিফজ করেন। ইসলামের প্রতি অগাধ আস্থা ও ভালোবাসা, ইসলামের ইতিহাসের প্রতি দরদ ও শ্রদ্ধা তাকে ইসলাম নিয়ে লেখালেখিতে করতে উৎসাহ জাগিয়েছে।

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Book সূচিপত্র

  • অনুবাদকের কথা 
  • প্রাককথন 
  • এই মাহাত্মের খোঁজে 
  • অপার বিস্ময় 
  • জাগ্রত হােক দায়িত্ববােধ 
  • ইসলামে হাফেজে কুরআনের মর্যাদা
  • কুরআন হিফজের ক্ষেত্রে পালনীয় নিয়মনীতি 

প্রধান নিয়মসমূহঃ

  • এক : ইখলাস 
  • দুই : দৃঢ় সংকল্প 
  • তিন : কুরআন হিফজের মূল্য অনুধাবন 
  • চার : হিফজকৃত বিষয়াবলির ওপর আমল করা 
  • পাঁচ : গােনাহ পরিত্যাগ করা 
  • ছয় : দোয়া 
  • সাত : মর্ম বুঝে হিফজ করা 
  • আট : সঠিক তাজউইদ ( তিলাওয়াতজ্ঞান ) জানা 
  • নয় : ধারাবাহিক তিলাওয়াত 
  • দশ : হিফজকৃত অংশ দ্বারা খুশখুজুর সাথে নামাজ আদায় করা 
  • প্রধান নিয়মগুলাের সংক্ষিপ্ত স্মরণিকা 
  • কুরআন হিফজের সহায়ক নিয়মকানুন 

হিফজের সহায়ক দশটি পদ্ধতিঃ

  • এক : সুস্পষ্ট পরিকল্পনা পাঁচ বছরে হিফজ সম্পন্ন করা 
  • দুই : সংঘবদ্ধ হয়ে শুরু করা কী ঘটল? শয়তানের অনুপ্রবেশ! 
  • তিন : পকেটে ছােট কুরআন রাখা 
  • চার : ইমাম সাহেবের তিলাওয়াত মনােযােগ দিয়ে শােনা 
  • পাঁচ : সহজ অংশ দিয়ে শুরু করা।
  • ছয় : নির্দিষ্ট অনুলিপিতে হিফজ করা
  • সাত : হিফজ শক্তিশালী হওয়ার আগে সামনে না – এগােনাে 
  • আট : সুরাগুলাে আলাদা আলাদাভাবে আত্মস্থ করা ‘আয়াতে মুতাশাবিহাত’ (সাদৃশ্যপূর্ণ আয়াতসমূহ) -এর 
  • নয় : প্রতি বিশেষ মনােযােগ রাখা 
  • দশ : হিফজুল কুরআন প্রতিযােগিতা 
  • সহায়ক নিয়মগুলাের সংক্ষিপ্ত স্মরণিকা 
  • শেষ কথা

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download (One Click)

প্রিয় পাঠক, দেখতে দেখতে আপনি কুরআন হিফজ করবেন যেভাবে PDF Book Download শীর্ষক আর্টিকেলের শেষ পর্যায়ে চলে এসেছেন। আজকের মতো ড. রাগিব সারজানি রচিত কুরআন হিফজ করবেন যেভাবে বইটির রিভিউ শেষে বিদায় নিচ্ছি। বলে রাখি, মাকতাবাতুল হাসান প্রকাশনী থেকে প্রকাশিত বইটার PDF Download করতে কোনো সমস্যা হলে নিচের কমেন্ট সেকশনে কমেন্ট করুন। 

আর হ্যাঁ, বলতে ভুলেই গেছি “কুরআন হিফজ করবেন যেভাবে (Quran Hifz Korben Jevabe)” বইটি পড়ে কেমন লেগেছে তা আমাদের বলতে ভুলবেন না যেন!

কুরআন হিফজ বা কুরআন মুখস্থ করার কার্যকরী কৌশল জানতে বইটি মাকতাবাতুল হাসান প্রকাশনী থেকে অর্ডার করুন।

আশাকরি, বইটা পড়ে কুরআন মুখস্থ করার গুরুত্ব, কিভাবে কুরআন মুখস্ত করা যায় বা কুরআন হিফজ করার নিয়ম সম্পর্কে সঠিক ধারণা পাবেন।

উল্লেখ্য, কুরআন হিফজ করবেন যেভাবে বইটার PDF শেয়ার অনুমোদিত।

স্বীকারোক্তিঃ “কুরআন হিফজ করবেন যেভাবে – ড. রাগিব সারজানি” বইটির পিডিএফ ইন্টারনেট থেকে সংগৃহীত। লেখক বা প্রকাশকের PDF শেয়ার করা নিয়ে কোন আপত্তি থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন। অতিসত্বর আমরা ডাউনলোড লিংক সরিয়ে ফেলব; ইনশাআল্লাহ। 

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download
কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download ড. রাগিব সারজানি

কুরআন হিফজ করবেন যেভাবে PDF Download বইটা পড়ে জানতে পারবেন কুরআন হিফজ করবেন কীভাবে। ড. রাগিব সারজানি (Dr. Ragib Sarjani) কুরআন হিফজ করবেন যেভাবে বইটাতে খুবই সুন্দর ও কার্যকরী কৌশল শেয়ার করেছেন। মাকতাবাতুল হাসান প্রকাশনী (Maktabatul Hasan Publication) কুরআন হিফজ করবেন যেভাবে বইটা প্রকাশ করেছে। 

URL: https://www.studykoro.com/quran-hifz-korben-jevabe-pdf-download

Author: Dr. Ragib Sarjani

Name: কুরআন হিফজ করবেন যেভাবে

Url: https://www.studykoro.com/quran-hifz-korben-jevabe-pdf-download

Author: ড. রাগিব সারজানি

ISBN: 9789848012444

Date Published: 1970-01-01 00:33

Format: https://schema.org/Paperback

Editor's Rating:
4.8
Share
Tweet
Share
Pin
Share
Share
Tweet
Pin
Share
Subscribe
Notify of
guest
4 Comments
Inline Feedbacks
View all comments
শাহিনুর ইসলাম

জাযাকাল্লাহ খইরান

Hasan

Thanks a lot StudyKoro. 🥰

সাগর হোসেন

কুরআন মুখস্থ করার কৌশল জানার জন্য অসাধারণ একটা বই।

ক্যাটাগরি

আমরা আরও যেখানে আছি

তথ্যবহুল ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

লেখাটি কি আপনার উপকারে এসেছে?
অন্যদের সাথে শেয়ার করুন
1 S
স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন
ধন্যবাদ
StudyKoro
Facebook

StudyKoro

ভার্চুয়াল তথ্য ভাণ্ডারকে বাংলা কন্টেন্ট সমৃদ্ধ করার উদ্দেশ্যে স্টাডিকরো কাজ করে চলেছে।

Happy
আপনি উপকৃত হওয়ায় আমরা খুশি হয়েছি।

নিবন্ধটি থেকে আপনি কেমন উপকৃত হয়েছেন তা আমাদের জানাতে ভুলবেন না যেন।

Sad
দুঃখিত কী সমস্যা?

পরবর্তী নিবন্ধটি আরও ভালো করতে আপনার সমস্যাটি অনুগ্রহ করে আমাদের জানান।

নিউজলেটার সাবস্ক্রাইব করুন

স্টাডিকরো’র গুরুত্বপূর্ণ আপডেট পেতে ই-মেইল দিয়ে সাবস্ক্রাইব করুন।

আপনার প্রাইভেসি আমাদের কাছে গুরুত্বপূর্ণ

Thank you
১ মিনিট!
১ মিনিট ধরে সাইটে থাকার জন্য ধন্যবাদ

স্টাডিকরো.কম সম্পর্কে আপনার কোনো অভিমত থাকলে অনুগ্রহ করে আমাদের জানান, যাতে আমরা স্টাডিকরোকে আরও সুন্দর করতে পারি।

শেয়ার করুন অন্যদের সাথে

Scan QR Code